ফ্রি কোডিং শেখার সবচাইতে ভালো সাইট

আপনি কি কোডিং শেখতে চান??

এইচটিএমএল , সিএসএস , জাভাস্ক্রিপ্ট, ডাটাবেজ, নোড জেএস ইত্যাদি ফ্রি শিখতে চান? তাহলে এই ব্লগটি আপনার জন্য।

আমরা যারা নতুন কোডিং শিখতে চাই, আমরা প্রথমে বুঝতে পারি না কোন কোডগুলো আমরা আগে শিখবো। আগে এইচটিএমএল নাকি সিএসএস , আগে জাভাস্ক্রিপ্ট নাকি ডাটাবেজ ইত্যাদি নানন রকমের চিন্তা ভাবনা আমাদের মাথায় ঘুরতে থাকে। আমরা বুঝতে পারি না যে কোনটি আগে শেখা আমাদের জন্য অধিক লাভ জনক। আপনার এরকম সমস্যার সমাধান নিয়ে এলাম আজকে।

সাইটের নাম কি? এটি কি আসলেই ফ্রি?

আমরা যদি একই সাথে সকল ধরনের ওয়েব কোডিং একত্রে শেখতে চাই তাহলে আমার দেখা সবচাইতে ভালো ওয়েব সাইট হলো ফ্রি কোড ক্যাম্প।  এটি একটি ফ্রি কোডিং লার্নিং সাইট। এই সাইটে শুধুমাত্র রেজিস্ট্রশন করা লাগবে, যা ফ্রি। 

সাইটের লিংক : www.freecodecamp.org

রেজিস্ট্রশন করার পর আমি কি করব?? 

রেজিস্ট্রশন করার পর আপনি নিচের ছবির মত দেখতে পাবেন।

 




যেখানে তিনটি অংশ আছে। ১ম অংশে (বামে) লিখা আছে আপনাকে কী কী করতে হবে। ২য় অংশে (মাঝে) আপনার লেখার জন্য জায়গা রাখা আছে। এখানেই আপনি আপনার কোডসমূহ লিখবেন। ৩য় অংশে (ডানে) ২য় অংশে যে কোডগুলো লিখেছেন তার ফলাফল হিসেবে দেখাবে। 

উপরের ছবির ডানে লিখা আছে "এইচ ওয়ান" ট্যাগ কী?   এই ট্যাগটি কিভাবে শুরু ও শেষ করতে হবে। "এইচ ওয়ান" ট্যাগের মাঝখানে লিখা 'হ্যালো'। যা ২য় অংশে লিখা আছে।

এখন আপনাকে কাজ দেয়া হয়েছে "এইচ ওয়ান" ট্যাগের মাঝখানে লিখা 'হ্যালো ওয়াল্ড' লিখতে। আপনি ২য় অংশে "এইচ ওয়ান" ট্যাগের মাঝখানে লিখা 'হ্যালো ওয়াল্ড' লেখলে ৩য় অংশে তা দেখাবে । নিচের ছবির মত


এবার দেখুন প্রথম অংশের নিচের দিকে ৩টি অপশন আছে। ১ম টি সাবমিট করুন। ২য়টি তে ২য় অংশের কোড মুছুন। ৩য়টিতে সাহায্য নিন। আর ১ম অংশের একদম শেষে ক্রস চিহ্ন দেয়া থাকলে বুঝতে পারবেন আপনার কোডিংটি ভুল আছে। টিক দেয়া থাকলে সঠিক আছে। আপনি এখন সাবমিট দিলে নিচের মত ছবি দেখতে পারবেন । 


যদি এ রকম ছবি দেখতে পান তাহলে আপনার কোডিংটি নির্ভুল। আপনাকে তারা ১ পয়েন্ট দিবে। এভাবে অনেক পয়েন্ট সংগ্রহ করে পরবর্তিতে অনলাইন সার্টিফিকেট নামাতে পারবেন।

আবারও সাইটের লিংক : www.freecodecamp.org


</> Copy

 



শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
ইহাই প্রথম পোষ্ট